গত ২৪ ঘণ্টায় ৩৮০৩ জন শনাক্ত, আক্রান্ত ১০৪ দিনে ১ লাখ ছড়াল বাংলাদেশ

1 0
Read Time:4 Minute, 6 Second

দ্যা ডেইলি নিউজ / ID/18 06 2020/TDNB/00097

মোট |  আক্রান্ত ১০২,২৯২ জন | বর্তমান রোগী ৬০,৭৮৫ |  সুস্থ  ৪০,১৬৪ | মৃত্যু  ১,৩৪৩ | আইসোলেসনে  ১১,০২৬ জন


স্বাস্থ্য সেবা অধিদফতর আজ ১৮ জুন,২০২০ জানায়, করোনাভাইরাসে (কোভিড-১৯) সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনভাইরাস সংক্রমণে নতুন করে ৩৮০৩ জন আক্রান্ত হয়েছেন এবং একই সময়ে ৩৮ জন মারা গেছে । ফলে ১০৪ দিনে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ দুই হাজার ২৯২ জনে।

বাংলাদেশ এখন পর্যন্ত মোট ১০২,২৯২ জন আক্রান্ত হয়েছেন ।

নাসিমা সুলতানা বুলেটিন উপস্থাপনের আগে বক্তব্য রাখেন অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন জানিয়ে বলেন, সবার দোয়ায় আমি চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছি।

অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ

বুলেটিনে জানানো হয়, নতুন করে মৃত্যু হওয়া ৩৮ জনের মধ্যে পুরুষ ৩১ জন এবং নারী সাত জন। বয়স বিবেচনায় ১০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুই জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিন জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৪ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে পাঁচ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুই জন রয়েছেন। স্থান বিবেচনায়, ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ১৮ জন, রাজশাহী বিভাগে একজন, খুলনা বিভাগে দুই জন এবং বরিশাল, ময়মনসিংহ ও রংপুরের একজন করে রয়েছেন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২৪ জন এবং বাড়িতে মারা গেছেন ১৪ জন।

ডিজিএইচএসের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডাঃ নাসিমা সুলতানা এক ব্রিফিংয়ে বলেন, মোট মৃতের সংখ্যা এখন ১,৩৪৩ ।

ডাঃ নাসিমা বলেন, গত ২৪ ঘন্টার মধ্যে সারা দেশে ৫৯ টি ল্যাবটিতে ১৬,২৫৯ টি নমুনা সহ মোট ৫৭০,৫০৩ টি পরীক্ষা করা হয়েছে ।

স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ১,৯৭৫ জন করোনা থেকে সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ৪০,১৬৪ জন, যা ৩৯.২৬% ।

এখনো ৬০,৭৮৫ জন চিকিৎসাধীন নিচ্ছেন। এর মধ্যে আইসোলেসনে রয়েছেন ১১,০২৬ জন ।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ২৮ দিন পর ৬ এপ্রিল শনাক্ত রোগীর সংখ্যা ১০০ ছাড়ায়, ১৪ এপ্রিল ছাড়ায় এক হাজার। ১০ হাজার ছাড়ায় গত ৪ মে, ২০ হাজার ১৫ মে এবং পঞ্চাশ হাজার ছাড়ায় গত ২ জুন। এরপরের পঞ্চাশ হাজার ছাড়িয়েছে মাত্র ১৬ দিনেই।

 

সারাবিশ্বে কভিড-১৯ : এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুসারে 

আক্রান্তের সংখ্যা ৮৩,৬৭,৮৯৪ (১৮৩,৫৬৩) জন | রোগীর সংখ্যা ৩৮,২৮,৮৬৪ জন |  মোট সুস্থ  ৪০,৯১,৯৭৮ (১২৫,১০১) জন | মোট মৃত্যু  ৪,৪৯,৩৯৭ (৫,৪৩৭) জন  | আক্রান্ত দেশ ২১৫ টি

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %