দেশে আরও ৩৪ জনের মৃত্যু, ৩৫০৪ জন নতুন শনাক্ত ও আইসোলেসনে ১৪,২৬৭ জন

0 0
Read Time:5 Minute, 18 Second

দ্যা ডেইলি নিউজ / ID/27 06 2020/TDNB/000151

মোট |  আক্রান্ত ১৩৩,৯৭৮ জন | বর্তমান রোগী ৭৮,০৩৯ |  সুস্থ ৫৪,৩১৮  | মৃত্যু ১,৬৯৫| আইসোলেসনে  ১৪,২৬৭ জন


করোনাভাইরাসে (কোভিড-১৯) সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনভাইরাস সংক্রমণে ৩৪ জন মারা গেছে এবং নতুন করে ৩ হাজার ৫০৪ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে ।

বাংলাদেশ এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৩৩ হাজার ৯৭৮ জনে । 

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডাঃ নাসিমা সুলতানা এক ব্রিফিংয়ে বলেন, মোট মৃতের সংখ্যা এখন ১,৬৯৫ এবং মৃতের হার ১ দশমিক ২৭ শতাংশ ।

ডাঃ নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশের ৫৮টি পরীক্ষাগারে ১৫ হাজার ১৫৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭ লাখ ১২ হাজার ৯৮টি । নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৮১ শতাংশ। তবে, ২৪ ঘণ্টায় নমুনা বিবেচনায় শনাক্ত রোগীর হার ২৩ দশমিক ১২ শতাংশ।


বুলেটিনে ডা. নাসিমা সুলতানা জানান, নতুন করোনাভাইরাস শনাক্তে দেশে আরও একটি নতুন পরীক্ষাগার চালু হয়েছে।

চট্টগ্রামে শেভরন ক্লিনিক্যাল ডায়াগনস্টিক প্রাইভেট লিমিটেড নামে নতুন এ পরীক্ষাগার চালু হওয়ায় দেশে এখন ৬৭টি পরীক্ষাগারে কোভিড-১৯ পরীক্ষা হচ্ছে।

তবে গত ২৪ ঘণ্টায় ৫৮টি গবেষণাগার থেকে নমুনা সংগ্রহের প্রতিবেদন দিয়েছে, যার ফলাফল জানান ডা. নাসিমা সুলতানা।

“৫টি বেসরকারি পরীক্ষাগার, দুটি বিশ্ববিদ্যালয় এবং দুটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান তাদের নমুনা পরীক্ষার প্রতিবেদন দেয়নি। কাজেই আজ ৫৮টি পরীক্ষাগার থেকে পাওয়া নমুনার ফলাফল দেওয়া হচ্ছে।”


স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা আরও জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি রোগী ও বাড়িতে থেকে চিকিৎসা নেওয়া রোগীদের মধ্যে আরও ১ হাজার ১৮৫ জন রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা ৫৪ হাজার ৩১৮ জনে দাঁড়িয়েছে। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৫৪ শতাংশ ।

নাসিমা সুলতানা জানান, গত এক দিনে যারা মারা গেছেন তাদের  মধ্যে ৩২ জন পুরুষ ও দুজন নারী। এদের ৩০ জন হাসপাতালে মারা গেছেন, চারজনের মৃত্যু হয়েছে বাড়িতে।

মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৩ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৭ জন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দা ছিলেন ১৩ জন। এছাড়া চট্টগ্রাম বিভাগের ১০ জন, রাজশাহী বিভাগের ৪ জন, সিলেট বিভাগের চারজন, রংপুর বিভাগের দুজন এবং খুলনা বিভাগের ১ জন।

গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ রোগ নিয়ে সারাদেশে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৭৫ জন, বিপরীতে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৭১ জন।

আক্রান্তদের মধ্যে ৪ হাজার ২২৫ জন হাসপাতালে সাধারণ শয্যায় চিকিৎসাধীন রয়েছেন। আইসিউতে রয়েছেন ১১২ জন।

২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৭২৬ জন; তাদের নিয়ে বর্তমানে ১৪ হাজার ২৬৭ জন আইসোলেশনে রয়েছেন। কোয়ারেন্টিনে আছেন ৬৩ হাজার ৯১৩ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ৮ মার্চ, তার দশ দিনের মাথায় প্রথম মৃত্যুর খবর আসে। গত ২২ জুন মৃতের সংখ্যা দেড় হাজার ছাড়িয়ে যায় এবং দেশে শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখ ছাড়িয়ে যায় ১৮ জুন ।





জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বে শনাক্ত রোগীর সংখ্যা ৯৮ লাখ ছাড়িয়েছে, আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৯৫ হাজার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *