২৪ ঘণ্টায় ৪৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪০১৪ | হাসপাতালে ৪৮৮১ জন, আইসিউতে ২১৩ জন চিকিৎসাধীন

0 0
Read Time:6 Minute, 30 Second

দ্যা ডেইলি নিউজ / ID/29 06 2020/TDNB/000166

মোট |  আক্রান্ত ১৪১,৮০১ জন | বর্তমান রোগী ৮২,২৩৮|  সুস্থ ৫৭,৭৮০  | মৃত্যু ১,৭৮৩| আইসোলেসনে  ১৪,৯৫৯ জন


করোনাভাইরাসে (কোভিড-১৯) সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনভাইরাস সংক্রমণে ৪৫ জন মারা গেছে এবং নতুন করে ৪ হাজার ০১৪ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে ।

বাংলাদেশ এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৪১ হাজার ৮০১ জনে । 

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডাঃ নাসিমা সুলতানা এক ব্রিফিংয়ে বলেন, মোট মৃতের সংখ্যা এখন ১,৭৮৩ এবং মৃতের হার ১ দশমিক ২৬ শতাংশ ।

ডাঃ নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশের ৬৫ টি পরীক্ষাগারে ১৭ হাজার ৮৩৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭ লাখ ৪৮ হাজার ০৩৪টি । নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৯৬ শতাংশ। তবে, ২৪ ঘণ্টায় নমুনা বিবেচনায় শনাক্ত রোগীর হার ২২ দশমিক ৫০ শতাংশ।

Dhaka, Dhaka, Bangladesh. 22nd June, 2020. A woman with novel coronavirus (COVID-19) symptoms is giving sample in a sample collection booth to test in Dhaka. Credit: Md. Rakibul Hasan/ZUMA Wire/Alamy Live News - Stock Image Dhaka, Bangladesh. 18th June, 2020. A medical staff member takes samples from a girl at a Covid-19 testing station set up at Mugda Medical College Hospital in Dhaka, Bangladesh, June 18, 2020. Credit: Suvra Kanti Das/ZUMA Wire/Alamy Live News - Stock Image
Dhaka, Dhaka, Bangladesh. 22nd June, 2020. A woman with novel coronavirus (COVID-19) symptoms is giving sample in a sample collection booth to test in Dhaka. Photo/Alamy Live News Dhaka, Bangladesh. 18th June, 2020. A medical staff member takes samples from a girl at a Covid-19 testing station set up at Mugda Medical College Hospital in Dhaka, Bangladesh, June 18, 2020. Photo/Alamy Live News

স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা আরও জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি রোগী ও বাড়িতে থেকে চিকিৎসা নেওয়া রোগীদের মধ্যে আরও ২ হাজার ০৫৩ জন রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা ৫৭ হাজার ৭৮০ জনে দাঁড়িয়েছে। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৭৫ শতাংশ ।

নাসিমা সুলতানা জানান, গত এক দিনে যারা মারা গেছেন তাদের  মধ্যে ৩৬ জন পুরুষ ও ৯ জন নারী। এদের ৩০ জন হাসপাতালে মারা গেছেন, ১৪ জনের মৃত্যু হয়েছে বাড়িতে এবং ১ হাসপাতালে আসার পথে মারা গেছে ।

মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৪ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৬ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৯ জন ও ৯১ থেকে ১০০ বছরের মধ্যে ১ জন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দা ছিলেন ২২ জন। এছাড়া চট্টগ্রাম বিভাগের ১০ জন, খুলনা বিভাগের ৫ জন, রাজশাহী বিভাগের ১ জন, সিলেট বিভাগের ৩ জন, এবং বরিশাল বিভাগের ৩ জন, এবং ময়মনসিং বিভাগে ১ জন ।

সারাদেশে মোট সাধারন বেডের সংখ্যা ১৪ হাজার ৩৪৮টি ও আইসিউ রয়েছে ৩৭৪ টি, যার মধ্যে ঢাকায় সাধারন বেডের সংখ্যা ৬০১৫ টি ও আইসিউ ১৩৪ টি রয়েছে । তবে সারাদেশে মোট ১১ হাজার ১০৮টি  অক্সিজেন সিলিন্ডার রয়েছে ।

গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ রোগ নিয়ে সারাদেশে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭১৪ জন, বিপরীতে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৬৪৬ জন। আক্রান্তদের মধ্যে ৪ হাজার ৮৮১ জন হাসপাতালে সাধারণ শয্যায় চিকিৎসাধীন রয়েছেন এবং আইসিউতে রয়েছেন ২১৩ জন।

Dhaka, Bangladesh. 26th Mar, 2020. Fear of amid spread of COVID-19 left Shaheed Suhrowardy Medical College almost empty. Total 44 people have been infected by Covid-19 in Bangladesh, of whom 5 died confirmed by IEDCR. (Photo by Md. Rakibul Hasan/Pacific Press) Credit: Pacific Press Agency/Alamy Live News - Stock Image Dhaka, Bangladesh. 24th June, 2020. A hospital authority uses a cell phone to help a COVID-19 patient communicate with family members who are unable to visit due to hospital visiting restrictions amid the coronavirus pandemic at Central Police Hospital in Dhaka, Bangladesh, June 24, 2020. More than seven thousand of policemen were infected with coronavirus (COVID-19) while performing their duties during the pandemic. Credit: Suvra Kanti Das/ZUMA Wire/Alamy Live News - Stock Image
Dhaka, Bangladesh. 26th Mar, 2020. Fear of amid spread of COVID-19 left Shaheed Suhrowardy Medical College almost empty. Photo/alamy Live News – Stock Image A hospital authority uses a cell phone to help a COVID-19 patient communicate with family members who are unable to visit due to hospital visiting restrictions amid the coronavirus pandemic at Central Police Hospital in Dhaka, June 24, 2020. Photo/Alamy Live News

২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১০২৮ জন ও ছাড় পেয়েছেন ৬০৯ জন । এ নিয়ে বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৪ হাজার ৯৪২ জন ।

২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৩০৫৩ জন ও ছাড় পেয়েছেন ২৬৯২ জন । তবে, কোয়ারেন্টিনে আছেন ৬৪ হাজার ৯৫৯ জন। ২৪ ঘণ্টায় স্ক্রিনিং করা হয়েছে ১২১৭ জন, এ পর্যন্ত ৭ লাখ ৩৪ হাজার ৭০৫ জনকে ।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ৮ মার্চ, তার দশ দিনের মাথায় প্রথম মৃত্যুর খবর আসে। গত ২২ জুন মৃতের সংখ্যা দেড় হাজার ছাড়িয়ে যায় এবং দেশে শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখ ছাড়িয়ে যায় ১৮ জুন ।



জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, 

মোট |  আক্রান্ত ১০,২৮০,৩৯৭ জন | বর্তমান রোগী ৪,১৯৪,২৯৩ জন|  সুস্থ ৫,৫৮০,৯৫৯ জন  | মৃত্যু ৫০৫,১৪৫ জন|

Coronavirus Cases: 10,280,397 | Deaths: 505,145 | Recovered: 5,580,959 | Active Cases: 4,194,293 

২৮শে জুন বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি এবং মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়ায় । গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *