২৪ ঘণ্টায় আরও ৪১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৭৭৫ | আইসোলেসনে ১৫,৫৪৭ জন

0 0
Read Time:6 Minute, 0 Second

দ্যা ডেইলি নিউজ –TDNB/01 July 2020/171

করোনাভাইরাসে (কোভিড-১৯) সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনভাইরাস সংক্রমণে ৪১ জন মারা গেছে এবং নতুন করে ৩ হাজার ৭৭৫ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে ।

সময় আক্রান্ত সুস্থ মৃত্যু চিকিৎসাধীন হাসপাতালে আইসোলেসনে কোয়ারেন্টিনে
২৪ ঘণ্টায় ৩,৭৭৫ ২৪৮৪ ৪১ ১২৫০ ৪১ ৯৫৫ ২৪২৯
 মোট  ১৪৯,২৫৮ ৬২,১০৮ ১,৮৮৮ ৮৫,২৬২ ৪,৮৭৩ ১৫,৫৪৭ ৬৩,৮৮২

গত ২৪ ঘণ্টায় দেশের ৬৯ টি পরীক্ষাগারে ১৭ হাজার ৮৭৫টি নমুনা পরীক্ষা হয়েছে। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭ লাখ ৮৭ হাজার ৩৩৫টি । ২৪ ঘণ্টায় নমুনা বিবেচনায় শনাক্ত রোগীর হার ২১ দশমিক ১২ শতাংশ। গাজীপুরের ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজে কোভিড-১৯ পরীক্ষা শুরু হওয়ায় দেশে এখন মোট ৬৯টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডাঃ নাসিমা সুলতানা এক ব্রিফিংয়ে বলেন, দেশে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৪৫ হাজার ৮৮৩ জনে যা নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ০৩ শতাংশ। মোট মৃতের সংখ্যা এখন ১,৮৪৭ এবং মৃতের হার ১ দশমিক ২৬ শতাংশ ।

স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা আরও জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি রোগী ও বাড়িতে থেকে চিকিৎসা নেওয়া রোগীদের মধ্যে আরও ২ হাজার ৪৮৪ জন রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা ৬২ হাজার ১০২ জনে দাঁড়িয়েছে। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ৪১ দশমিক ৬১ শতাংশ ।

নাসিমা সুলতানা জানান, গত এক দিনে যারা মারা গেছেন তাদের  মধ্যে ৩৮ জন পুরুষ ও ৩ জন নারী। এদের ২৩ জন হাসপাতালে মারা গেছেন, ১৮ জনের মৃত্যু হয়েছে বাড়িতে মারা গেছে ।

মৃতদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৭ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন, এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে ১ জন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দা ছিলেন ১৩ জন। এছাড়া চট্টগ্রাম বিভাগের ১৭ জন, ৫ জন খুলনা বিভাগের, ১ জন রংপুর বিভাগের, ২ জন সিলেট বিভাগের এবং ৩ জন বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন।

সারাদেশে মোট সাধারন বেডের সংখ্যা ১৪ হাজার ৭৪৮টি ও আইসিউ রয়েছে ৩৮১ টি, যার মধ্যে ঢাকায় সাধারন বেডের সংখ্যা ৬০৭৫ টি ও আইসিউ ১৩৯ টি রয়েছে । তবে সারাদেশে মোট ১১ হাজার ১৪৪টি  অক্সিজেন সিলিন্ডার রয়েছে ।

গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ রোগ নিয়ে সারাদেশে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৩৮ জন, বিপরীতে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৯৭ জন। আক্রান্তদের মধ্যে ৪ হাজার ৮৭৩ জন হাসপাতালে সাধারণ শয্যায় চিকিৎসাধীন রয়েছেন এবং আইসিউতে রয়েছেন ২১৬ জন।

২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৫৫ জন ও ছাড় পেয়েছেন ৫৫৫ জন । এ নিয়ে বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৫,৫৪৭ জন ।

২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ২৪২৯ জন ও ছাড় পেয়েছেন ৩৪১৪ জন । তবে, কোয়ারেন্টিনে আছেন ৬৩,৮৮২ জন।

২৪ ঘণ্টায় স্ক্রিনিং করা হয়েছে ১৩০১ জন, এ পর্যন্ত ৭ লাখ ৩৭ হাজার ৪৫৬ জনকে ।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ৮ মার্চ, তার দশ দিনের মাথায় প্রথম মৃত্যুর খবর আসে। গত ২২ জুন মৃতের সংখ্যা দেড় হাজার ছাড়িয়ে যায় এবং দেশে শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখ ছাড়িয়ে যায় ১৮ জুন ।


জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, 

মোট |  আক্রান্ত ১০,৬৪৪,৩৫৩ জন | মৃত্যু ৫১৫,৪১৩ জন  | সুস্থ ৫,৮৪২,৯০৯ জন  | বর্তমান রোগী ৪,২৮৬,০৩১জন |  

Coronavirus Cases: 10,644,353 | Deaths: 515,413 | Recovered: 5,842,909 | Active Cases: 4,286,031

২৮শে জুন বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি এবং মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়ায় । গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post মেয়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত বিশিষ্ট ব্যবসায়ী লতিফুর রহমান
Next post ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪০১৯ | আইসোলেসনে ১৫,৭৫৬ জন