ছাত্রলীগের ৩ মাসব্যাপী বৃক্ষরোপন কর্মসূচির অংশ হিসাবে তিতুমীর কলেজে

0 0
Read Time:5 Minute, 11 Second
দ্যা ডেইলি নিউজ | রাজনীতি: মুজিব বর্ষের আহবান “৩টি করে গাছ লাগান” মুজিব শতবর্ষে বাংলাদেশ ছাত্রলীগের তিন মাসব্যাপী কর্মসূচি-২০২০ এর অংশ হিসাবে তিতুমীর কলেজ ছাত্রলীগ শাখার গাছ লাগানোর কর্মসূচিতে  বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সহ তিতুমীর কলেজ ছাত্রলীগ শাখার নেতৃবৃন্দ অংশ নেন ।

[meta_gallery_slider id=”3275″]


এর আগে গত ১৫ জুন, ২০২০ “মুজিববর্ষের আহ্বান ৩টি করে গাছ লাগান।” স্লোগানকে সামনে রেখে আগামী তিন মাসব্যাপী (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) সারাদেশে তিনটি করে গাছ লাগানোর জন্য বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটি।

আগামী তিন মাস দেশের প্রতিটি জেলা, উপজেলা, ইউনিয়ন, থানা ও ওয়ার্ড পর্যায়ের সকল ইউনিটের ছাত্রলীগের নেতাকর্মীকে এই নির্দেশনা প্রতিপালনের আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

নির্দেশনায় বলা হয়েছে-প্রতিটি নেতাকর্মীকে আগামী ৩ মাস (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) সময়ের মধ্যে কমপক্ষে ৩টি (বনজ, ফলদ ও ভেষজ) বৃক্ষ রোপন করতে হবে।

শুধু তাই না বৃক্ষরোপণ করার পর সেই ছবি ও নিজের নাম ইউনিটের নাম দিয়ে কেন্দ্রীয় কমিটির নিকট প্রেরণের নির্দেশও দেওয়া হয়েছে।

বাংলাদেশ ছাত্রলীগ মনে করে, সৃষ্টির বুকে প্রাণিকুলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা খরা, ঝড় টর্নেডো, জলোচ্ছাস, ওজনস্তর ক্ষয়, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটিদূষণ, পানিদূষণ, বায়ুদূষণ প্রতিরোধ করে।

এক কথা প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পাদক হচ্ছ বৃক্ষ। পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। তাই বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের আশপাশে উঁচু নিচু পতিত জমি, রাস্তার পাশে, নদীর পাড়ে গাছ লাগানো অতীব গুরুত্বপূর্ণ।

তাই মুজিববর্ষ উদযাপন এর অনুষঙ্গ হিসেবে ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। যার উদ্বোধন করবেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃক্ষরোপণ কর্মসূচিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন হিসেবে এবং দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ সর্বোচ্চ ভূমিকা রাখবে বলেন জানান কেন্দ্রীয় নেতারা।

এই কর্মসূচির সফল বাস্তবায়নে ছাত্রলীগের সকল নেতাকর্মীকে মুজিববর্ষের আহ্বান ৩টি করে গাছ লাগান।” স্লোগানকে সামনে রেখে সকলকে অংশ গ্রহণের নির্দেশ দেওয়া হয়। প্রতিটি নেতাকর্মীকে আগামী ৩ মাস (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) সময়ের মধ্যে কমপক্ষে ৩টি (বনজ, ফলদ ও ভেষজ) বৃক্ষ রোপণ করার নির্দেশ দেওয়া হয়। পালিত কর্মসূচির ছবি নিজ ইউনিটের নাম নিজের নাম, পদের নাম (যদি থাকে),মোবাইল নম্বর সংযুক্ত করে ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের পরিবেশ বিষয়ক সম্পাদক উপ সম্পাদকবৃন্দের কাছে পাঠানোর আহ্বান করা হয়েছে।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %