২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৮ জনের মৃত্যু, ১৫৩২ জন শনাক্ত, ঢাকা বিভাগে ৭৩.১২% (ঢাকায় ৫৪.৯২%)

0 0
Read Time:5 Minute, 8 Second

দ্যা ডেইলি নিউজ / ID/24 05 2020/TDNB/0035           2:47:59 PM

ব্রিফিংয়ের প্রথমে ডা. নাসিমা সুলতানা  প্রতিদিনের মতোই করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়। এছাড়া সবাইকে ঘরে থাকা, রমজানে স্বাস্থ্যবিধি মেনে চলা, বেশি বেশি পানি ও তরল জাতীয় খাবার, ভিটামিন সি ও ডি সমৃদ্ধ খাবার, টাটকা ফলমূল ও সবজি খেতে বলা হয়। এছাড়া শরীরকে ফিট রাখতে নিয়মিত হালকা ব্যায়াম করার অনুরোধ জানানো হয়।

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) সারাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৫৩২ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৬১০ জনে। তবে একই সময়ে সর্বোচ্চ ২৮ জনের মৃত্যু হয়েছে।

মোট আক্রান্তের মধ্যে – পুরুষ ৬৮%, নারী ৩২% আক্রান্ত হয়েছেন।  

  

বয়স বিবেচনায়, ১০ এর নিচে ৩%, ১১-২০ এর মধ্যে ৮%, ২১-৩০ এর মধ্যে ২৬%, ৩১-৪০ এর মধ্যে ২৪%, ৪১-৫০ এর মধ্যে ১৮%, ৫১-৬০ এর মধ্যে ১৩%, এবং ৬০ ঊর্ধ্ব ৮% আক্রান্ত হয়েছেন।

বিভাগ বিবেচনায়, ঢাকা– ৭৩.১২% (ঢাকায় ৫৪.৯২%), চট্টগ্রাম-১৩.৩%, ময়মনসিংহ– ৩.৪৯, রংপুর – ৩.১৭%, খুলনা– ১.৯%, রাজশাহী– ২.২৭%, সিলেট– ১.৯৯%, বরিশাল-০.৮৫%

মৃত্যুর বিশ্লেষ

গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৮০ জন যা মোট আক্রান্তের বিবেচনায় ১.৪৩% ।

এ পর্যন্ত মৃত্যু মোট মধ্যে – বয়স বিবেচনায়, ১০ এর নিচে ২%, ১১-২০ এর মধ্যে ০%, ২১-৩০ এর মধ্যে ৩%, ৩১-৪০ এর মধ্যে ৭%, ৪১-৫০ এর মধ্যে ১৯%, ৫১-৬০ এর মধ্যে ২৭%, এবং ৬০ ঊর্ধ্ব ৪২% মৃত্যুবরণ করেন

নমুনা পরীক্ষা

শনিবার (২৩ মে) দুপুর আড়াইটার দিকে কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টা করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছিল ৯ হাজার ১৮৪টি এবং ৪৭টি ল্যাবে ৮ হাজার ৯০৮টি নমুনাসহ এর মধ্যে ১ হাজার ৮৭৩ জনের শরীরে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ হাজার ৬১০ জন।

এ পর্যন্ত সর্বমোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২ লাখ ৪৩ হাজার ৫৮৩টি।

সুস্থ

স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪১৫ জন করোনা থেকে সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ৬ হাজার ৯০১ জন যা মোট আক্রান্তের বিবেচনায় ২০.৫২% ।

আইসোলেশন

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৫৩ জনকে আইসোলেশনে আনা হয়েছে, ছাড় পেয়েছে ৯৪ জন, এপর্যন্ত ২১৬৩। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ৪ হাজার ৪৪৬ জন।

চিকিৎসা ব্যবস্থাঃ

মোট আইসোলেশন শয্যা ১৩২৮৪ টি, – ঢাকা মহানগরীতে ৭২৫০ টি, ঢাকার বাহিরে ৬০৩৪ টি। আইসিইউ ৩৯৯ টি, ডায়ালাইসিস ১০৬ টি। এছাড়া আরও কিছুর (৭০০টি শয্যা) প্রস্তুতি চলছে।

সারাদেশে প্রাতিষ্ঠানিক করেনটাইন এর জন্য ৬২৬ টি প্রতিষ্ঠান যেখানে ৩১৮৪০ জনকে সেবা প্রদান করা যাবে, গত ২৪ ঘণ্টায় যা অপরিবর্তিত ।

বেসরকারিভাবে, এ পর্যন্ত ১৭ টি প্রাতিষ্ঠানিকে আরটি-পিসিআর পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে। ঢাকায় ১৪ টি প্রতিষ্ঠান, চট্রগ্রামে ২ টি এবং বগুরায় ১ টি, যা অপরিবর্তিত ।

করেনটাইন

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩০৬৩ জনকে করেনটাইন আনা হয়েছে, এ পর্যন্ত মোট ২,৬৩,৪৭৯ এবং ছাড় পেয়েছে করেনটাইন ৩০৮৭ জন, মোট ২০৮৩৪৬ এবং বর্তমানে করেনটাইন রয়েছেন ৫৫ হাজার ১৫৩ জন।

স্ক্রনিং অবস্থাঃ

গত ২৪ ঘণ্টায় নতুন করে ১১৪৭ জন সহ, এ পর্যন্ত মোট ৬, ৯৫,৮২২ব স্ক্রিনিং করা হয়েছে । 

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *