দেশে ২৪ ঘণ্টায় আরও ২০ জনের মৃত্যু, সর্বোচ্চ রেকর্ড ১৮৭৩ জনের করোনা শনাক্ত

1 0
Read Time:5 Minute, 19 Second

দ্যা ডেইলি নিউজ / ID/23 05 2020/TDNB/0033     |    3:15:09 PM     

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) সারাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে সর্বোচ্চ ১ হাজার ৮৭৩ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ০৭৮ জনে। এছাড়া একই সময়ে ২০ জনের মৃত্যু হয়েছে।

মৃত্যুর বিশ্লেষণঃ

গত ২৪ ঘণ্টায় ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫২ জন যা মোট আক্রান্তের বিবেচনায় ১.৪১% ।

২০ জনের মধ্যে ১৬ জন পুরুষ এবং ৪ জন নারী। হাসপাতালে ১৫ জন, বাড়িতে ৪ মারা গেছেন এবং হাসপাতালে আসার পথে ১ জন মৃত্যুবরণ করেন ।

ঢাকা বিভাগে ৪ জন, চট্রগ্রাম বিভাগে ৮ জন, রংপুর ২ জন, ময়মনসিং বিভাগ ২ জন, এবং রাজশাহী বিভাগ ২ জন, সিলেট বিভাগ ১ জন, খুলনা বিভাগ ১ জন ।

বয়স বিবেচনায় ১০ এর নিচে শুন্য, ১১-২০ এর মধ্যে শুন্য, ২১-৩০ এর মধ্যে ২ জন, ৩১-৪০ এর মধ্যে ৩ জন, ৪১-৫০ এর মধ্যে ৩ জন, ৫১-৬০ এর মধ্যে ৮ জন, , ৬১-৭০ এর মধ্যে ৩ জন, , ৭১-৮০ এর মধ্যে ১ জন, , ৮১-৯০ এর মধ্যে শুন্য।

অর্থাৎ ৩০ এর নিচে ৩ জন, ৩১-৬০ এর মধ্যে ১৩ জন এবং ৬০ ঊর্ধ্ব ৪ জন।  

নমুনা পরীক্ষা

শনিবার (২৩ মে) দুপুর আড়াইটার দিকে কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মোট ৪৭টি ল্যাবে ১০ হাজার ৮৩৪টি নমুনাসহ এ পর্যন্ত সর্বমোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২ লাখ ৩৪ হাজার ৬৭৫টি।

দ্যা ডেইলি নিউজ  / File Photo

আর গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছিল ৯ হাজার ৯৭৭টি। আগের কিছু নিয়ে দেশের ৪৭টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৮৩৪টি। এর মধ্যে ১ হাজার ৮৭৩ জনের শরীরে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ হাজার ০৭৮ জন।

সুস্থ

স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৯৬ জন করোনা থেকে সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ৬ হাজার ৪৮৬ জন যা মোট আক্রান্তের বিবেচনায় ২০.২২% ।

আইসোলেশন

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৮৬ জনকে আইসোলেশনে আনা হয়েছে, ছাড় পেয়েছে ৪১ জন, এপর্যন্ত ২০৬৯। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ৪ হাজার ৩০৫ জন।

চিকিৎসা ব্যবস্থাঃ

মোট আইসোলেশন শয্যা ১৩২৮৪ টি, – ঢাকা মহানগরীতে ৭২৫০ টি, ঢাকার বাহিরে ৬০৩৪ টি। আইসিইউ ৩৯৯ টি, ডায়ালাইসিস ১০৬ টি। এছাড়া আরও কিছুর (৭০০টি শয্যা) প্রস্তুতি চলছে।

সারাদেশে প্রাতিষ্ঠানিক করেনটাইন এর জন্য ৬২৬ টি প্রতিষ্ঠান যেখানে ৩১৮৪০ জনকে সেবা প্রদান করা যাবে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আর কোন যুক্ত হয় নি।

বেসরকারিভাবে, এ পর্যন্ত ১৭ টি প্রাতিষ্ঠানিকে আরটি-পিসিআর পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে। ঢাকায় ১৪ টি প্রতিষ্ঠান, চট্রগ্রামে ২ টি এবং বগুরায় ১ টি, যা অপরিবর্তিত ।

করেনটাইন

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৫৬০ জনকে করেনটাইন আনা হয়েছে, এ পর্যন্ত মোট ২,৫৮,০৯৪ এবং ছাড় পেয়েছে করেনটাইন ২০১৯ জন, এ পর্যন্ত মোট ২,০৩,১৭১ জন। বর্তমানে করেনটাইন রয়েছেন ৫৪ হাজার ৯২৩ জন।

স্বাস্থ্যবিধি ও পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ

ব্রিফিংয়ে ডা. নাসিমা সুলতানা প্রথমে প্রতিদিনের মতোই করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়। এছাড়া সবাইকে ঘরে থাকা, রমজানে স্বাস্থ্যবিধি মেনে চলা, বেশি বেশি পানি ও তরল জাতীয় খাবার, ভিটামিন সি ও ডি সমৃদ্ধ খাবার, টাটকা ফলমূল ও সবজি খেতে বলা হয়। এছাড়া শরীরকে ফিট রাখতে নিয়মিত হালকা ব্যায়াম করার অনুরোধ জানানো হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %