দেশে ২৪ ঘণ্টায় আরও ২8 জনের মৃত্যু, ১৬৯৪ জনের করোনা শনাক্ত এবং বেসরকারি ১৭ টি প্রাতিষ্ঠানিকে আরটি-পিসিআর পরীক্ষার অনুমতি

0 0
Read Time:7 Minute, 37 Second

দ্যা ডেইলি নিউজ / ID/22 05 2020/TDNB/0028     |    3:04:23 PM 

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) সারাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে সর্বোচ্চ এর কাছাকাছি ১ হাজার ৬৯৪ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩০ হাজার ২০৫ জনে। এছাড়া একই সময়ে রেকর্ড ২৪ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্যবিধি ও পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধঃ

ব্রিফিংয়ে ডা. নাসিমা সুলতানা। প্রথমে প্রতিদিনের মতোই করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়। এছাড়া সবাইকে ঘরে থাকা, রমজানে স্বাস্থ্যবিধি মেনে চলা, বেশি বেশি পানি ও তরল জাতীয় খাবার, ভিটামিন সি ও ডি সমৃদ্ধ খাবার, টাটকা ফলমূল ও সবজি খেতে বলা হয়। এছাড়া শরীরকে ফিট রাখতে নিয়মিত হালকা ব্যায়াম করার অনুরোধ জানানো হয়।

মৃত্যুর বিশ্লেষণঃ

গত ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩২ জন যা মোট আক্রান্তের বিবেচনায় ১.৪৩% । ২৪ জনের মধ্যে ১৯ জন পুরুষ এবং ৩ জন নারী। হাসপাতালে ১৫ জন, বাড়িতে ৮ মারা গেছেন এবং হাসপাতালে আসার পথে ১ জন মৃত্যুবরণ করেন । ঢাকা বিভাগে ১৩ জন, চট্রগ্রাম বিভাগে ৯ জন, বরিশাল বিভাগে ১ জন, এবং ময়মনসিং বিভাগ ১ জন।

বয়স বিবেচনায় ১০ এর নিচে শুন্য, ১১-২০ এর মধ্যে শুন্য, ২১-৩০ এর মধ্যে ৫ জন, ৩১-৪০ এর মধ্যে ৩ জন, ৪১-৫০ এর মধ্যে ২ জন, ৫১-৬০ এর মধ্যে ৫ জন, , ৬১-৭০ এর মধ্যে ৬ জন, , ৭১-৮০ এর মধ্যে ২ জন, , ৮১-৯০ এর মধ্যে ১ জন।

অর্থাৎ ৩০ এর নিচে ৫ জন, ৩১-৬০ এর মধ্যে ১০ জন এবং ৬০ ঊর্ধ্ব ৯ জন।

নমুনা পরীক্ষাঃ 

শুক্রবার (২২ মে) দুপুর আড়াইটার দিকে কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) (বর্তমানে মহাপরিচালকের দায়িত্বে) ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মোট ৪৭টি ল্যাবে ১০ হাজার ৯৭২৭টি নমুনাসহ এ পর্যন্ত সর্বমোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২ লাখ ২৩ হাজার ৮৪১টি।

আর গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছিল ৯ হাজার ৯৯৩টি। আগের কিছু নিয়ে দেশের ৪৭টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৭২৭টি। এর মধ্যে ১ হাজার ৬৯৪ জনের শরীরে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ হাজার ২০৫ জন।

আইসোলেশনঃ

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ২২৫ জনকে আইসোলেশনে আনা হয়েছে, ছাড় পেয়েছে ৬২ জন, এপর্যন্ত ২০২৮। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ৪ হাজার ০৬০ জন।

চিকিৎসা ব্যবস্থাঃ

মোট আইসোলেশন শয্যা ১৩২৮৪ টি, – ঢাকা মহানগরীতে ৭২৫০ টি, ঢাকার বাহিরে ৬০৩৪ টি। আইসিইউ ৩৯৯ টি, ডায়ালাইসিস ১০৬ টি। এছাড়া আরও কিছুর (৭০০টি শয্যা) প্রস্তুতি চলছে।

সারাদেশে প্রাতিষ্ঠানিক করেনটাইন এর জন্য ৬৬২ টি প্রতিষ্ঠান যেখানে ৩১৮৪০ জনকে সেবা প্রদান করা যাবে।

ব্রিফিংয়ে ডা. নাসিমা সুলতানা  আরও জানান, স্বাস্থ্য অধিদফতর হতে বেসরকারিভাবে ১৭ টি প্রাতিষ্ঠানিকে আরটি-পিসিআর পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে। ঢাকায় ১৪ টি প্রতিষ্ঠান, চট্রগ্রামে ২ টি এবং বগুরায় ১ টি।

হসপিটাল হিসাবেঃ ঢাকায় এম আর কেয়ার হসপিটাল, স্কয়ার হসপিটাল, ইবনে সি না মেডিক্যাল কলেজ হসপিটাল, আনয়ার খান মেডিক্যাল কলেজ হসপিটাল, এনাম মেডিক্যাল কলেজ হসপিটাল, ইউনাইটেড হসপিটাল, বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সাইন্স জেনারেল হসপিটাল, ল্যাব এইড হসপিটাল, এবং কেয়ার মেডিক্যাল কলেজ হসপিটাল আরটি-পিসিআর পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে । 

Nasal swab – একটি করোনাভাইরাসে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করার জন্য একটি সর্বাধিক ব্যবহৃত কৌশল –  [Denis Balibouse/Reuters]

ঢাকার বাইরে টিএম এস এস মেডিক্যাল কলেজ ও রাফাতুল্লাহ কমিনিউটি হসপিটাল, বগুড়া আরটি-পিসিআর পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে । 

ডায়াগনিষটিক হিসাবেঃ ঢাকায় আইসিডিডিআর’বি, রাভা হেলথ ডায়াগনিষটিক বাংলাদেশ লিঃ,বাওমিক ডায়াগনিষটিক, ডিএম মলিকুলার ল্যাব, ডিএনএ সল্যুশন লিঃ, এবং এছাড়া চট্রগ্রামে শেভরন ক্লিনিক্যাল অ্যান্ড ল্যাবরেটরি লিঃ ও ইম্পেরিয়াল হসপিটাল লিঃ কে আরটি-পিসিআর পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে । 

আরটি-পিসিআর পরীক্ষার প্রক্রিয়াটি 3-4 ঘন্টা সময় নিতে পারে [File: Edgard Garrido/Reuters]

করেনটাইনঃ

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৫৬০ জনকে করেনটাইন আনা হয়েছে, এ পর্যন্ত মোট ২,৫৮,০৯৪ এবং ছাড় পেয়েছে করেনটাইন ২০১৯ জন, এ পর্যন্ত মোট ২,০৩,১৭১ জন। বর্তমানে করেনটাইন রয়েছেন ৫৪ হাজার ৯২৩ জন।

সুস্থঃ

স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৮৮ জন করোনা থেকে সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ৬ হাজার ১৯০ জন যা মোট আক্রান্তের বিবেচনায় ২০.৪৯% ।

স্ক্রিনিং অবস্থাঃ

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে বিমান বন্দরে ১০৯০জন, এ পর্যন্ত মোট ৩,৩৩,৪৫০ জনকে স্ক্রিনিং করা হয়েছে, স্থল বন্দরে ৩৪৯জন, এ পর্যন্ত মোট ৩,৩৪,১১১ জনকে স্ক্রিনিং করা হয়েছে, সমুন্দ্র বন্দরে ৮৭জন, এ পর্যন্ত মোট ১৮,৭০৯ জনকে স্ক্রিনিং করা হয়েছে, ট্রেন স্টেশন শুন্য জন, এ পর্যন্ত মোট ৭২৯ জনকে স্ক্রিনিং করা হয়েছে |

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ১,৫২৬০ এ পর্যন্ত মোট ৬,৯৩,৩০৫ স্ক্রিনিং করা হয়েছে |

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %