অনলাইন প্লাটফর্ম থেকে অশ্লীল দৃশ্য সরানোর নির্দেশ

0 0
Read Time:3 Minute, 15 Second

দ্যা ডেইলি নিউজ | এন্টারটেইনমেন্ট ডেস্ক: সামাজিক যোগাযোগমাধ্যম এবং ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্মে থাকা অশ্লীলদৃশ্যযুক্ত ভিডিও আগামী এক সপ্তাহের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (১৫ জুলাই) বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে আগামী এক মাসের মধ্যে বিটিআরসিকে একটি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারি আইনজীবী তানভীর আহমেদ।

পরে তিনি জানান, আগামী এক সপ্তাহের মধ্যে সকল ওটিটি (ওটিটি) প্ল্যাটফর্ম থেকে বিবাদীদেরকে অনৈতিক এবং নিন্দনীয় আইন বহির্ভূত ভিডিও কনটেন্টগুলি সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন আদালত।

একই সঙ্গে কিভাবে তারা সরকারি রেভিনিউ কালেক্ট করেন বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম থেকে সে বিষয়ে এক মাসের মধ্যে বিটিআরসিকে একটি রিপোর্ট দিতে বলা হয়েছে।

বিভিন্ন অনলাইন প্লাটফর্মে পরিবেশিত হওয়া সিনেমা এবং ওয়েব সিরিজের অশ্লীল দৃশ্য সরিয়ে ফেলতে গত ১৪ জুন আইনি নোটিশ পাঠিয়েছিলেন সুপ্রিমকোর্টের আইনজীবী তানভীর আহমেদ।

ওই নোটিশের কোনো জবাব না পাওয়ায় গত ১২ জুলাই হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বিটিআরসির চেয়ারম্যান, পরিচালক, আইজিপি, সিআইডির উপমহাপরিদর্শককে বিবাদী করা হয়।

রিট আবেদনে বলা হয়, উপযুক্ত পর্যবেক্ষণ বা নিয়ন্ত্রণ না থাকায় দেশি-বিদেশি সিনেমা এবং ওয়েব সিরিজগুলোতে আপত্তিকর দৃশ্য দিন দিন বেড়েই চলেছে এবং সেসব দৃশ্য জনসম্মুখে তুলে ধরা হচ্ছে। সম্প্রতি বাংলাদেশে ভিডিও প্রোভাইডারদের অন্যতম প্লাটফর্ম বিং এবং ইউটিউবে ওয়েব সিরিজ ‘বুমেরাং’ এবং ‘আগস্ট ১৪’ তে আপত্তিকর দৃশ্য দেখা গেছে।’

এছাড়া বলা হয়েছে, ‘এমনকি এসব ওয়েব সিরিজে সিগারেট কিংবা অ্যালকোহলের দৃশ্য পরিবেশনের সময় কোনোপ্রকার সতর্কতামূলক বাণী প্রচার করা হয়নি। তাই এসব ভিডিও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন-২০১২ এবং ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট-২০১৮ এর স্পষ্ট লংঘন। যা কি না আমাদের দেশের সংস্কৃতি এবং সামাজিক নিয়মশৃঙ্খলার জন্যও হুমকিস্বরূপ।’

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %