চীন সরকার উহানের কোভিড -১৯ এর জন্য ১১ মিলিয়ন নাগরিককে পরীক্ষা করছে, প্রচুর ভিড় এবং সামাজিক দূরত্বকে উপেক্ষা

0 0
Read Time:4 Minute, 24 Second

দ্যা ডেইলি নিউজ / ID/21 05 2020/TDNB/0030     |     11:39:43 PM 

মাত্র দশ দিনের মধ্যে চীন শহর ওহান শহরের সমস্ত ১১ মিলিয়ন বাসিন্দাকে পরীক্ষা করার উচ্চাভিলাষী/ যুগান্তকারী পরিকল্পনার ফলে নাগরিকরা সামাজিক দূরত্বকে উপেক্ষা করার জন্য দীর্ঘ সারি ও অগণিত উদাহরণ সৃষ্টি করেছে।

 কর্তৃপক্ষগুলি এই মাসের শুরুর দিকে একটি করোনভাইরাস প্রাদুর্ভাব দেখা দিলে ব্যাপক পরীক্ষার প্রয়াসের ঘোষণা দেয়, কোভিড -১৯ এর দ্বিতীয় তরঙ্গের আশঙ্কা ছড়ায়।

গত বছরের শেষ দিকে উহানে এই মহামারীটির উদ্ভব হয়েছিল এবং এরপরে বিশ্বজুড়ে ব্যপকভাবে ছড়িয়েছে, বিশ্বব্যাপী পাঁচ মিলিয়নেরও বেশি নিশ্চিত হওয়া এবং ৩ লাখ ৩৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, হুবেই প্রদেশের প্রতিনিধিত্বকারী একটি কমিউনিস্ট পার্টির কর্মকর্তা ১১ ই মে ভাইরাস ধারণে ব্যর্থতার কারণে তাকে বরখাস্ত করা হয়েছে।

তাই, ১৪ মে, ২০২০, কর্মকর্তারা ১০ দিনের মধ্যে উহানের ১৩ টি জেলা জুড়ে প্রত্যেককে পরীক্ষা করার পরিকল্পনা ঘোষণা করেছিলেন। 

মঙ্গলবার, রিপোর্ট করা দৈনিক নমুনা পরীক্ষার পরিসংখ্যান এক বিশাল ৮৫৬,০০০ লোকের দ্বিগুণ পরীক্ষা করা হয়েছে । স্বাস্থ্য কর্তৃপক্ষ শহরজুড়ে পপ-আপ বহিরঙ্গন ক্লিনিকগুলি থেকে কাজ করছে।

তবে তিন মিনিটের সোয়াব প্রক্রিয়াটির জন্য জনসাধারণের ভিড় বেড়েছে, ফলে সামাজিক দূরত্বের বিষয়গুলি না মেনে চলার এমন লোকের চিত্র উঠে এসেছে। এটি সুরক্ষা ব্যবস্থার পর্যাপ্ততা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে।

মঙ্গলবারের বিশাল পরীক্ষার প্রয়াস থেকে সংগৃহীত ডেটা এমন ১৩ টি লোকের মধ্যে কভিড -১৯ নিশ্চিত করেছে যাদের কোনও লক্ষণ প্রকাশ পায়নি ।যে কেউ কাজ, স্কুল বা বিশ্ববিদ্যালয়ে ফিরে আসতে ইচ্ছুক তাদের অবশ্যই পরীক্ষার প্রমাণ সরবরাহ করতে হবে।

উহান বিশ্ববিদ্যালয়ের ঝোংনান হাসপাতালের নার্স লি শেন্নান চীন ডেইলি নিউজলেটে বলেছেন যে সামাজিক দূরত্বকে জোরালোভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে।

“যদিও উহান শহরে ইতিমধ্যে আবহাওয়া গরম এবং মাথা থেকে পা পর্যন্ত প্রতিরক্ষামূলক সরঞ্জাম পরা এটি আরও উত্তপ্ত করে তোলে, আমরা মনে করি এটি মূল্যবান, কারণ গণ পরীক্ষার ফলে মহামারী সম্পর্কে মানুষের উদ্বেগকে কমাবে।” 

উহানে বন্য প্রাণী খাওয়ার উপর নিষেধাজ্ঞার মধ্যে এই অবৈধ বিক্ষোভের বিষয়টি প্রকাশিত হয়েছে । 

সিবিএস জানায়, বুধবার বন্য প্রাণীকে খাওয়ার পাশাপাশি শহরের সীমানায় তাদের শিকার করা সরকারীভাবে নিষিদ্ধ করা হয়েছে। এই শহরটি কে “বন্যপ্রাণী অভয়ারণ্য” হিসাবে ঘোষণা করেছে।

সরকার অনুমোদিত “বৈজ্ঞানিক গবেষণা, জনসংখ্যা নিয়ন্ত্রণ, মহামারী রোগের উপর নজরদারি এবং অন্যান্য বিশেষ পরিস্থিতিতে” এটি একমাত্র ব্যতিক্রম সিদ্ধান্ত ।

উহান সরকার আজ প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন নীতি, যা ১৩ ই মে কার্যকর হয়েছিল, তা পাঁচ বছরের জন্য কার্যকর থাকবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %