ইটালির বড় দুই শহরে ডিসেম্বরেই ঢুকেছিল কোভিড – ইটালির ন্যাশনাল হেল্থ ইনস্টিটিউট আইএসএস

0 0
Read Time:2 Minute, 55 Second

দ্যা ডেইলি নিউজ / ID/19 06 2020/TDNB/000105

গত ডিসেম্বরেই ইটালির বড় দু’টি শহর মিলান আর ট্যুরিনে ঢুকে পড়েছিল কোভিড-১৯ ভাইরাস। ইটালিতে সরকারি ভাবে কোভিড আক্রান্তের খবর ঘোষণার মাসদু’য়েক আগেই।

ইটালিতে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে সাড়ে ৩৪ হাজার ৫১৪ জন মানুষের। এখন পর্যন্ত মোট ২৩৮,১৫৯ জন আক্রান্ত হয়েছেন । করোনা থেকে সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ১৮০,৫৪৪ জন । 

ওই দুটি শহরের নিকাশির জল পরীক্ষা করে এই তথ্য পেয়েছে ইটালির ন্যাশনাল হেল্থ ইনস্টিটিউট আইএসএস।

গবেষকরা দেখেছেন, গত ডিসেম্বরে মিলান ও ট্যুরিন শহরের নিকাশির জলে ছিল কোভিড-১৯ ভাইরাসের কিছু জিন। বোলোগনা শহরের নিকাশি জলে কোভিডের জিন পেয়েছেন গবেষকরা  জানুয়ারিতে।

আইএসএস-এর গবেষকদের বিবৃতির ভিত্তিতে শুক্রবার সংবাদসংস্থা এএফপি এই খবর দিয়েছে। গবেষকরা জানিয়েছেন, ইটালিতে কী ভাবে করোনা সংক্রমণ শুরু হল, এই ফলাফল তা বুঝতে সাহায্য করবে।
ইটালির গবেষকরা মিলান ও ট্যুরিন শহরদু’টির মোট ৪০টি জায়গা থেকে নিকাশি জলের নমুনা সংগ্রহ করেছিলেন। গত বছরের অক্টোবর থেকে এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত। তাতে দেখা গিয়েছে, ডিসেম্বরের ১৮ তারিখে মিলান ও ট্যুরিন শহর থেকে নিকাশি জলের যে নমুনা সংগ্রহ করা হয়েছিল, তাতে ছিল কোভিডের কিছু জিন।
আর ২৯ জানুয়ারি বোলোগনা শহর থেকে যে নিকাশি জলের নমুনা পেয়েছিলেন গবেষকরা, তাতেও মিলেছে কোভিডের কিছু জিন।

এর আগে বিভিন্ন আন্তর্জাতিক গবেষণায় দাবি করা হয়েছিল, কোনও শহরে করোনা সংক্রমণ শুরু হয়েছে কি না বা তা কত দিনের মধ্যে শুরু হতে যাচ্ছে, সেই শহরের নিকাশির জল পরীক্ষা করেই তা আগেভাগে জানা যেতে পারে।

ইটলিই ইউরোপের প্রথম দেশ, যেখানে শুরু হয়েছিল করোনা সংক্রমণ। সরকারি ভাবে যার খবর ঘোষণা হয়েছিল ফেব্রুয়ারির মাঝামাঝি। করোনা সংক্রমণ ঠেকাতে বিশ্বে প্রথম ইটালিতেই শুরু হয়েছিল লকডাউন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post শিল্পপতি মুকেশ অম্বানীর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ ঋণ-মুক্ত হল লকডাউনেই
Next post লকডাউন নিয়ে যত বিভ্রান্তি, আপস ও জোনিং ম্যাপের কাজ চলছে – স্বাস্থ্য অধিদফতর