করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছাড়ালো ১ কোটি এবং মৃত্যুও ৫ লাখ

0 0
Read Time:3 Minute, 52 Second

দ্যা ডেইলি নিউজ / ID/28 06 2020/TDNB/000163

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, রবিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১ কোটি ৮৬ হাজার ৯৬৯ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ১ হাজার ৩৯৩ জনে। 


Coronavirus Cases: 10,086,969 | Deaths: 501,393 | Recovered: 5,464,271 | Active Cases: 4,121,305


জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২৫ লাখ ৯৬ হাজর ৫৩৭ জন এবং মৃত্যু ১ লাখ ২৮ হাজারেরও বেশি মানুষের, ব্রাজিল এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ১৫ হাজর ৯৪১ জন এবং মৃত্যু হয়েছে ৫৭ হাজারেরও বেশি মানুষের।

সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৬ লাখ ২৭ হাজার ৬৪৬ জনে এবং মারা গেছেন প্রায় ১০ হাজার মানুষ।

এদিকে, এ তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে আক্রান্ত রোগীর সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে এবং মৃত্যু হয়েছে ১৫ হাজার ৬৮৫ জনের। 

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশ পরিস্থিতি:

দেশে করোনাভাইরাসে আরও ৩৪ জনের মৃত্যুবরণের মধ্য দিয়ে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৯৫ জনে।

সেই সাথে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩ হাজার ৫০৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৩৩ হাজার ৯৭৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৫৮টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৫৯টি। পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১৫ হাজার ১৫৭টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭ লাখ ১২ হাজার ৯৮টি।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩২ এবং নারী দুজন। মোট শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.২৭ শতাংশ।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ১ হাজার ১৮৫ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ হাজার ৩১৮ জন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়। তবে সাম্প্রতিক সময়ে দেশে নতুন করে এ ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *