মিয়ানমারের ২ শীর্ষ জেনারেলের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

0 0
Read Time:2 Minute, 57 Second

দ্যা ডেইলি নিউজ | আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইনে রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর হত্যাযজ্ঞ চালানোর দায়ে দেশটির দুই শীর্ষ সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। 

সোমবার (৬ জুলাই) যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বিভিন্ন দেশের ৪৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন। ওই তালিকায় মিয়ানমারের এই দুই সেনাকর্মকর্তার নাম রয়েছে।

তালিকায় রয়েছেন মিয়ানমারের সশস্ত্র বাহিনীর (তাতমাদো) প্রধান সেনাপতি সিনিয়র জেনারেল মিং অং হ্লাইং এবং উপ-সেনাপতি ভাইস সিনিয়র জেনারেল সোয়ে উইং।

এদিকে, যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিসের নিষেধাজ্ঞার নথিতে উল্লেখ করা হয়েছে, এই নিষেধাজ্ঞার ঘোষণা বলে, যুক্তরাজ্যে ও কমনওয়েলথের আওতায় থাকা তাদের সকল সম্পত্তি বাজেয়াপ্ত এবং ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

অন্যদিকে, জেনারেল হ্লাইংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণ হিসাবে যুক্তরাজ্য বলছে, সশস্ত্র বাহিনীর প্রধান হিসাবে ২০১৭ ও ২০১৯ সালে রাখাইনে সেনা অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছিলেন হ্লাইং। রাখাইনে ওই অভিযানে রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো হত্যাযজ্ঞ ও মানবাধিকারের চরম লঙ্ঘনের জন্য তিনি দায়ী। রোহিঙ্গা মুসলিমদের নির্বিচারে হত্যা, তাদের বাড়িঘরের পরিকল্পিত অগ্নিসংযোগ, গণহত্যা, নারী নির্যাতন, ধর্ষণ ও অন্যান্য পরিকল্পিত যৌন নির্যাতন এর মধ্যে অন্তর্ভুক্ত ছিল।

পাশাপাশি, সশস্ত্র বাহিনীর উপ-প্রধান ও সেনাবাহিনীর প্রধান হিসাবে সোয়ে উইংকেও একই ধরনের হত্যাযজ্ঞ ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করেছে যুক্তরাজ্য।

এছাড়াও, ৪৯ জনের নিষেধাজ্ঞার তালিকায় সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার সঙ্গে জড়িত হিসাবে চিহ্নিত ২০ জন সৌদিও রয়েছেন।


খবর রয়টার্স।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *