আইভরি কোস্টের প্রধানমন্ত্রী’র মৃত্যু

0 0
Read Time:2 Minute, 47 Second

দ্যা ডেইলি নিউজ | আন্তর্জাতিক ডেস্ক: মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে অসুস্থ হয়ে পড়লে, হাসপাতালে নেওয়ার পর আইভরি কোস্টের প্রধানমন্ত্রী আমাদু গোন কুলিবালি’র মৃত্যু হয়েছে। খবর রয়টার্স 

দেশটির প্রেসিডেন্ট বলেন, আমার ছোট ভাই আহমেদের প্রতি আমি শ্রদ্ধা জানাচ্ছি। গত ৩০ বছর ধরে তিনি আমার ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। দেশের প্রতি তার ভালোবাসা, অনুরাগ ও আনুগত্যে একজন রাষ্ট্রনায়কের স্মৃতির প্রতি আমি অভিবাদন জানাচ্ছি।

তার মৃত্যুতে আইভরি কোস্টের পরবর্তী নির্বাচন নিয়ে ব্যাপক অনিশ্চয়তা তৈরি হয়েছে। রাজনৈতিক অস্থিরতা ও কিছুটা গৃহযুদ্ধের পর পূর্ব আফ্রিকার দেশটিতে স্থিতিশীলতা ফিরে এসেছে। যাতে তিন হাজার মানুষ নিহত হয়েছিলেন।


এর আগে, ফ্রান্সে দুই মাস ধরে হার্টের চিকিৎসার পর সদ্যই দেশে ফিরিছিলেন তিনি।

এদিকে, গোন কুলিবালির মৃত্যুতে পুরো দেশ শোকগ্রস্ত বলে জানিয়েছেন আইভরি কোস্টের প্রেসিডেন্ট আলাসনে উয়েতারা।

পাশাপাশি, অক্টোবরের অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির ক্ষমতাসীন পার্টির প্রার্থী মনোনীত হয়েছিলেন ৬১ বছর বয়সী কুলিবালি। তৃতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট পদপ্রার্থী হচ্ছেন না, উয়েতারা এমনটি জানানোর পরই তাকে প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত করেছিল ক্ষমতাসীন দল।

এখন, কুলিবালি’র মৃত্যুতে আইভরি কোস্টের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বড় ধরনের অনিশ্চয়তা তৈরি হয়েছে।

প্রসঙ্গত, ২০১২ সালে গোন কুলিবালির হার্ট ট্রান্সপ্লান্ট করা হয়েছিল। চলতি বছরের ২ মে চিকিৎসার জন্য প্যারিস গিয়েছিলেন তিনি। গত বৃহস্পতিবার দেশ ফিরেছিলেন তিনি। প্রেসিডেন্ট নির্বাচনে যেসব প্রার্থীর জেতার সম্ভাবনা ছিল তাদের অন্যতম ছিলেন তিনি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *