ট্রাম্পের প্রশাসনের বিরুদ্ধে মামলা হার্ভার্ড-এমআইটির

0 0
Read Time:2 Minute, 45 Second

দ্যা ডেইলি নিউজ | আন্তর্জাতিক ডেস্ক: ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয়। মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো যদি তাদের কোর্স পুরোপুরি অনলাইনে নেয়া শুরু করে তাহলে দেশটিতে বিদেশি শিক্ষার্থীরা থাকতে পারবে না- ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তের পর এই বিশ্ববিদ্যালয় তিনটি মামলা করলো। খবর বিজনেস ইনসাইডারের।

বুধবার সকালে মামলা দায়ের করে হার্ভার্ড ও এমআইটি। বিশ্ববিদ্যালয় দুটি হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ ও মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইসিই) বিরুদ্ধে এই মামলা দায়ের করে।

ম্যাসাচুসেটসের ফেডারেল কোর্টে এই মামলা করা হয়েছে। মামলার একটি কপি হার্ভার্ডের ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে।


sevp_filing


ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট কর্তৃপক্ষ মঙ্গলবার একটি নির্দেশনা জারি করে। সেখানে বলা হয়, যদি স্বশরীরে ক্লাসে হাজির হওয়ার প্রয়োজন না হয়, তাহলে এফ-১ ভিসাধারী শিক্ষার্থীরা আর যুক্তরাষ্ট্রে থাকতে পারবে না।

এর ফলে যারা অনলাইনে ক্লাস করবে তারা যুক্তরাষ্ট্রে থাকতে পারবে না। আবার যুক্তরাষ্ট্রের বাইরে থেকে অনলাইন কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরাও দেশটিতে প্রবেশ করতে পারবে না।হার্ভার্ডের প্রেসিডেন্ট লরেন্স বাকাউয়ের বরাত দিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সংবাদপত্র দ্য হার্ভার্ড ক্রিমসন জানিয়েছে, কোনও নোটিশ ছাড়াই এই ঘোষণা এসেছে- এর নিষ্ঠুরতা কেবল বেপরোয়াতাকে ছাড়িয়ে গেছে।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি আইসিই-র পাবলিক পলিসি বাজে এবং এটা অবৈধ বলেও বিশ্বাস করি আমরা।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও এমআইটির মামলা প্রসঙ্গে মার্কিন সরকারি কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *