টুইটারে বড় হ্যাকিং: ওবামা, বিল গেটস বহু প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট

0 0
Read Time:5 Minute, 56 Second

দ্যা ডেইলি নিউজ | আন্তর্জাতিক : সোশ্যাল নেটওয়ার্কিং সাইট Twitter-এ বহু অক্য়াউন্ট হ্য়াকড

হ্য়াকড টুইটার অ্যাকাউন্টগুলি মধ্যে মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, টেসলার সিইও এলোন মাস্ক, মার্কিন রেপার কানিয়ে ওয়েস্ট, প্রাক্তন মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন, ইস্রায়েলের প্রধানমন্ত্রী বেনজমিন নেতানিয়াহু, ওয়ারেন বাফেট, অ্যাপল, উবার

হ্য়াকাররা এই টুইটগুলির মাধ্য়মে বিটকয়েনের (BitCoin) দাবি করে

মাইক্রো-ব্লগিং সাইট টুইটারে (Twitter) বড় প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্টটি হঠাৎ বন্ধ হয়ে যায় এবং বিটকয়েনের দাবি করা টুইট শুরু করে দেয়। পুরো বিষয়টি যখন প্রকাশ্যে আসে তখন দেখা গেল যে এটিই এখন পর্যন্ত বৃহত্তম টুইটার হ্যাকিং। হ্যাকাররা বিশ্বের শীর্ষস্থানীয় নেতা, সেলিব্রিটি, বিখ্যাত ব্যবসায়ী ও সংস্থাগুলির টুইটার অ্যাকাউন্ট হ্যাক করেছে। একেবারে মুহুর্তে মধ্য়ে হ্য়াক হয়ে গেল একাধিক প্রভাবশালী ব্য়ক্তিদের টুইটার অ্য়াকাউন্ট।


হ্যাকড অ্যাকাউন্টের এই তালিকায় নাম রয়েছে বিল গেটস (Bill Gates), বারাক ওবামা (Barack Obama), জো বিডেন (Joe Biden), জেফ বেজোস (Jeff Bezos), এলন মাস্ক (Elon Musk), মাইক ব্লুমবার্গের (Michael Bloomberg) মতো বিশ্বখ্যাত ব্যক্তিত্বদের। প্রত্য়েকের অ্য়াকাউন্ট থেকে একইরকমের টুইট (Tweet) করা হয়েছে। আপাতত এখন এই হ্যাকিং নিয়ন্ত্রণ করা হয়েছে, টুইটারের পক্ষ থেকে জানানো হয়েছে যে জনগণের টুইটার অ্যাকাউন্টগুলি আবার থেকে শুরু করা হয়েছে।


Barack Obama twitter hacked


বুধবার রাতে হ্য়াকাররা যেই টুইটার অ্যাকাউন্টগুলি হ্য়াক করা হয়েছে তাদের মধ্যে মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, টেসলার সিইও এলোন মাস্ক, মার্কিন রেপার কানিয়ে ওয়েস্ট, প্রাক্তন মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন, ইস্রায়েলের প্রধানমন্ত্রী বেনজমিন নেতানিয়াহু, ওয়ারেন বাফেট, অ্যাপল, উবার সহ অন্যান্যদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

Jeff bezos twitter hacked


হ্য়াকাররা এই টুইটগুলির মাধ্য়মে বিটকয়েনের (BitCoin) দাবি করে। যাতে বলা হয়,” আপনারা আমাকে অনেককিছু দিয়েছেন। তাই করোনা পরিস্থিতির কথা ভেবে আমিও আপনাদের কিছু ফেরত দিতে চাই। আগামী আধ ঘণ্টার মধ্যে আমার অ্যাকাউন্টে যদি কেউ ১ হাজার ডলার পাঠায়, তাহলে আমি তাঁকে ২ হাজার ডলার দেব।”

এই টুইটগুলির সঙ্গে একটি করে লিংকও দেওয়াছিল। এলন মাস্ক-সহ অন্যান্য সেলিব্রিটিদের টুইটার অ্যাকাউন্ট থেকেও একইরকম টুইট করা হয়। যা দেখে রীতিমতো বিভ্রান্ত হয়ে যান তাঁদের ফলোয়াররা। এক টুইটগুলি পোস্ট করার কয়েক মিনিটের মধ্যে ডিলিট হয়ে যায়। তবে এই সুপরিচিত ব্যক্তিত্বদের টুইটার অ্যাকাউন্ট কে লক্ষ্যবস্তু করেছে তা এখনও জানা যায়নি। প্রায় প্রতিটি বড় সেলিব্রিটির অ্যাকাউন্ট থেকে টুইট করে বিটকয়েন চাওয়া হয়েছিল।

টুইটার সংস্থা থেকে নিরাপত্তার খামতির ব্যাপারটা স্বীকার করে নেওয়া হয়। সংস্থার তরফ থেকে তাড়াতাড়ি এই টুইটগুলি ডিলিট করে দেওয়া হয়ে। কিন্তু অ্য়াকাউন্টগুলি এখনও পুরোপুরি বিপদমুক্ত হতে পারেনি। কারন এলন মাস্কের অ্যাকাউন্ট থেকে এই প্রতারণামূলক টুইট ডিলিট করার পরও আবার একইরকম টুইট করতে সক্ষম হয় হ্যাকাররা।

অন্য়দিকে টুইটার ইউজার্সদের মনে উঠছে একের পর এক প্রশ্ন, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট, মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী, আম্য়াজন কর্তা, মাইক্রোসফট কর্তার মতো প্রভাবশালী ব্যক্তিদের ভেরিফায়েড অ্যাকাউন্ট যদি হ্যাক হতে পারে, তাহলে আমার আপনার মতো সাধারণ মানুষের তথ্য নিরাপত্তা কোথায়?

Elon Musk twitter hacked

সাইবার সুরক্ষার প্রধান, আল্পেরোভিচ বলেছেন যে সাধারণ মানুষ কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছে। এই হ্যাকের মধ্যে, হ্যাকাররা প্রায় 300 জনের কাছ থেকে 1 লক্ষ 10 হাজার ডলার বিটকয়েন তুলতে সক্ষম হয়েছে। তবে, এই হ্যাকিংয়ের বিশাল সংখ্যক টুইটগুলি ইউজারদের কাছে পৌঁছানোর ততক্ষনের মধ্য়ে সরানা হয়ে গিয়েছিল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *