যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি নিয়ে ওবামার কড়া সমালোচনা

0 0
Read Time:3 Minute, 4 Second

দ্যা ডেইলি নিউজবাংলাদেশ /ID/18 05 2020/TDNB/008

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বর্তমানে করোনা আক্রান্ত রোগী এবং মৃত্যুর সংখ্যায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এরই প্রেক্ষিতে করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের বিষয়ে দেশটির নেতাদের ভূমিকার কঠোর সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। 

ওবামা বলেন, মহামারি দেখা দেয়ার পর অনেক কর্মকর্তা ‘দায়িত্বে থাকার পরও চেষ্টাও করছেন না’।

কলেজ এবং বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শিক্ষার্থীদের জন্য ইউটিউব, ফেসবুক এবং টুইটারে প্রচারিত দুই ঘণ্টার অনুষ্ঠান ‘শো মি ইয়োর ওয়াক, এইচবিসিইউ এডিশনে’ বক্তব্য রাখার সময় এ মন্তব্য করেন ওবামা।

এসময়, জাতির চ্যালেঞ্জ সত্ত্বেও তিনি তরুণ গ্রাজুয়েটদেরকে নির্ভয়ে থাকার এবং বিভিন্ন সম্প্রদায়ের অংশ হওয়ার আহ্বান জানান।

ওবামা শিক্ষার্থীদের প্রতি আরও বলেন, ‘যৌনতাবাদ, জাতিগত কুসংস্কার, মর্যাদা, লোভ ইত্যাদি সকল পুরানো বিষয় পেছনে ছেড়ে দাও, যা আমাদেরকে একে অপরের থেকে আলাদা করেছে এবং বিশ্বকে একটি ভিন্ন পথে নিয়ে যাও।’

উল্লেখ্য, রবিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৪৭ লাখ ছাড়িয়েছে এবং ৩ লাখ ১৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ১৫ লাখ মানুষ প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত এবং মারা গেছে ৯০ হাজারেরও বেশি, যা বিশ্বে সর্বোচ্চ।

ডেমোক্র্যাট পার্টির সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামা এর আগেও করোনা মোকাবিলায় ট্রাম্প প্রশাসনের গৃহীত পদক্ষেপের সমালোচনা করে বলেছিলেন– এ মহামারি মোকাবিলায় ট্রাম্প প্রশাসনের বস্তুনিষ্ঠ কোনো পরিকল্পনা নেই।

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসকে প্রথমে গুরুত্ব দেয়নি ট্রাম্প প্রশাসন। পরে এটিকে সাধারণ ফ্লু হিসেবে চিহ্নিত করা যুক্তরাষ্ট্রেই সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %