রক্তের Group – ‘A’-তে করোনায় আক্রান্তের হার বেশি: গবেষণা

0 0
Read Time:2 Minute, 39 Second

দ্যা ডেইলি নিউজ / ID/20 05 2020/TDNB/0024    |   10:42:30 PM

নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ লাখ ৩৯ হাজার  ৪২৯। মৃত্যুর সংখ্যাও ছাড়িয়েছে ৩ লাখ ২৬ হাজার ৫০১ ।

নতুন এ ভাইরাসটির প্রাদুর্ভাব ঠেকাতে চলছে নানা রকম গবেষণা। চীনের দ্য সাউদার্ন ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলোজির এমনই এক গবেষণায় ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকির সঙ্গে রক্তের Group এর সংযোগ খুঁজে দেখা হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

গবেষকরা চীনের উহান ও শেনজেনের তিনটি হাসপাতালের ২ হাজার ১৭৩ জন রোগীর উপর পরীক্ষা চালান। তারপর উহানের ৩ হাজার ৬৯৪ জনের রক্তের Group- এর সঙ্গে তুলনা করেন।

এতে দেখা যায়, যাদের রক্তের Group – ‘A’ তারা অন্যদের তুলনায় হাসপাতালে বেশি ভর্তি হয়েছেন। অন্যদিকে যাদের রক্তের Group O’ তাদের আক্রান্ত হওয়ার হার তুলনামূলক কম।

গবেষণায় প্রাপ্ত তথ্য অনুযায়ী, পরীক্ষায় অংশ নেওয়া কোভিড-১৯ রোগীদের ৩৭ শতাংশের রক্তের Group – ‘A’ এবং ২৬ শতাংশের রক্তের Group ‘O’

গবেষকদের মতে, ভিন্ন ভিন্ন রক্তের Group-এ অবস্থিত অ্যান্টবডির জন্য এমনটা হতে পারে। এমন গবেষণায় বয়স বা লৈঙ্গিক কোন পার্থক্যের প্রভাব পাওয়া যায়নি বলেও জানিয়েছেন গবেষকরা।

তবে এই গবেষণার উপাত্ত এখনও কোন জার্নালে প্রকাশিত হয়নি অর্থাৎ অন্যান্য গবেষক ও বিশেষজ্ঞরা এই নিরীক্ষা পদ্ধতি প্রয়োগ বা মূল্যায়ন করেননি। তাই এ ব্যাপারে আরও গবেষণা না হলে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তাই নিজ নিজ রক্তের Group নিয়ে আতঙ্কিত বা আশাবাদী হওয়ার সময় এখনও আসেনি। সুস্থ থাকতে সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলাকেই গুরুত্ব দেওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %